All news

শুভসংঘের উদ্যোগে নতুন ঘর পেলেন নেজাম

বসুন্ধরা শুভসংঘের উদ্যোগে নতুন ঘর পেলেন শারীরিক প্রতিবন্ধী নেজাম

শুভসংঘের উদ্যোগে নতুন ঘর পেলেন নেজাম
ফেনী সদরে নিজের নতুন ঘরের সামনে দাঁড়ানো শারীরিক প্রতিবন্ধী নেজাম উদ্দিন। ছবি : কালের কণ্ঠ
বসুন্ধরা শুভসংঘের উদ্যোগে গতকাল শুক্রবার ফেনী সদরের মাথিয়ারা গ্রামের শারীরিক প্রতিবন্ধী নেজাম উদ্দিনকে একটি নতুন ঘর উপহার দেওয়া হয়েছে। কুড়িগ্রামে কলেজছাত্রী শামার হাতে বই ও শিক্ষাসামগ্রী কেনার টাকা তুলে দেন শুভসংঘের সদস্যরা। প্রতিনিধিদের খবরে :

ফেনী : একেবারেই নিঃস্ব ফেনী সদরের পাঁচগাছিয়া ইউনিয়নের মাথিয়ারা গ্রামের মিস্ত্রি বাড়ির শারীরিক প্রতিবন্ধী নেজাম উদ্দিন। তাঁর নেই কোনো স্থায়ী আয়ের পথ।

স্ত্রীও অসুস্থ। সম্প্রতি ভয়াবহ বন্যায় তাঁর ঘরের চারপাশের টিনগুলো নষ্ট হয়ে যায়। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে শুভসংঘ ফেনী শাখার সদস্যরা তাঁর বিধ্বস্ত ঘরটি সংস্কারের উদ্যোগ নেন।
শুভসংঘের উদ্যোগে নতুন ঘর পেলেন নেজামগতকাল সকালে মিস্ত্রি মাইন উদ্দিন ও খুরশীদের তত্ত্বাবধানে কাজ শুরু হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন শুভসংঘ ফেনী শাখার উপদেষ্টা আসাদুজ্জামান দারা, সভাপতি ফয়জুল হক বাপ্পি, সহসভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক নাসিম আনোয়ার জাকি, নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ফেনী শাখার সভাপতি শহিদুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক শুভ চৌধুরীসহ ‘শুভসংঘ’ সদস্য ও স্থানীয় বাসিন্দারা। এসব কার্যক্রম সমন্বয় করছে পুনর্বাসনে সমন্বিত উদ্যোগ ‘ঘুরে দাঁড়াবে ফেনী’।
নাসিম আনোয়ার জাকি বলেন, ‘এসব পরিবারের বেশির ভাগ ঘর নষ্ট হয়েছে। আমরা আরো কয়েকটি ঘর মেরামত করে দিতে পারব।

নতুন ঘর পেয়ে নেজাম শুভসংঘের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।’
কুড়িগ্রাম : ‘ওর বাবা মারা যায় ২০১৪ সালের ১৫ আগস্ট। তখন আমার মেয়ের বয়স চার বছর। সেই তখন থেকে আমি মানুষের বাড়িতে কাজ করে সংসারটা চালাচ্ছি। খুব কষ্ট করে গতবার এসএসসি পাস করেছে আমার মেয়েটি।

কলেজে ভর্তি করানো হলো, কিন্তু বই কেনার টাকা নেই। এখনো ক্লাসে যেতে পারে না। আমি বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানাই বইগুলো কিনে দেওয়ার জন্য। আমি চাই তারা সব সময় আমার মতো অসহায় মানুষের পাশে থাক।’
কথাগুলো বলছিলেন কুড়িগ্রাম সদর উপজেলার কবিরাজপাড়া এলাকার বাসিন্দা মোছা. নিলুফা ইয়াসমিন। নিলুফার ঘরে এক মেয়ে। তার নাম শামসা বেগম শামা। সে এখন নিলারাম স্কুল অ্যান্ড কলেজে পড়ে। শামার পাশে দাঁড়িয়েছে শুভসংঘ। গতকাল সদর উপজেলার নিজ বাড়িতে সংগঠনের সদস্যরা তার হাতে তুলে দেন বই ও শিক্ষাসামগ্রী কেনার টাকা। এ সময় উপস্থিত ছিলেন শুভসংঘ জেলা শাখার সভাপতি খন্দকার খায়রুল আনম, স্বাধীন বাংলা টিউটরিয়াল হোমসের স্বত্বাধিকারী জাহিদ হাসান বাবু, আনন্দবাজার পত্রিকার জেলা প্রতিনিধি আব্দুল কাদের, সমাজসেবক আব্দুল লতিফ, কালের কণ্ঠ’র উত্তরাঞ্চল প্রতিনিধি তামজিদ হাসান তুরাগ প্রমুখ।

শিক্ষা সহায়তা পেয়ে শামসা বেগম শামা বসুন্ধরা শুভসংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। এ সময় সে ভবিষ্যৎ জীবনের স্বপ্ন ও পরিকল্পনা তুলে ধরে জানায়, নিজেকে একজন সফল ব্যক্তিত্বে পরিণত করে মানবিক মানুষ হয়ে উঠতে চায়। সে বসুন্ধরা শুভসংঘের মতো শুভ কাজে সবার পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে।

SOURCE : কালের কণ্ঠ